অর্থনীতির পরিভাষায় ”অর্থ” বলতে কি বুঝায়?

অর্থ [Money] বলতে সাধারণত বিনিময়ের মাধ্যমকে বুঝায়। সাধারণত পণ্য ও সেবা ক্রয় বিক্রয় এবং দেনা-পাওনা মেটানোর মাধ্যম হিসেবে অর্থ ব্যবহৃত হয়। বর্তমান অর্থনীতির পরিভাষায়, অর্থ হল সমাজ ও রাষ্ট্র কর্তৃক প্রবর্তিত এবং প্রচলিত একটি পদ্ধতি, যার মাধ্যমে যে কোন বস্তু বা পণ্য ও সেবার মূল্য পরিমাপ করা হয়, দেনা-পাওনা মেটানোর উপায় হিসেবে সর্বত্র ব্যবহৃত হয়, ঋণের ভিত্তি হিসেবে সর্বত্র স্বীকৃত হয় এবং সঞ্চয়ের বাহন হিসেবে ব্যবহৃত হয়। অর্থের সংজ্ঞার জানা ও বুঝার সুবিধার্থে বিনিময় প্রথা সম্পর্কে জানা প্রয়োজন।

বিনিময় প্রথা (Barter System) বলতে মানুষ এক দ্রব্যের পরিবর্তে অন্য দ্রব্য বিনিময় করে অভাব পূরণ করার ব্যবস্থাকে বুঝায়। প্রাচীনকাল থেকে কৃষক তার ধানের বিনিময়ে তাঁতির কাছ থেকে কাপড় এবং তাঁতি তার কাপড়ের বিনিময়ে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করত। অপরদিকে জেলে তার মাছের বিনিময়ে কুমারের কাছ থেকে হাঁড়ি-পাতিল এবং কুমার তার হাঁড়ি-পাতিলের বিনিময়ে জেলের কাছ থেকে মাছ সংগ্রহ করত। এরূপ ভাবে মানুষ কর্তৃক এক বস্তু বা পণ্যের পরিবর্তে অন্য বস্তু বা পণ্য বিনিময় করে অভাব পূরণ করার ব্যবস্থাকে বিনিময় প্রথা (Barter System) বলে ।

পণ্য বিনিময়ের প্রথাটি খুবই প্রাচীন একটি প্রথা। পৃথিবীর বিভিন্ন দেশের গ্রামাঞ্চলে কিছু কিছু ক্ষেত্রে এখনও এ পণ্য বিনিময়ের প্রথা প্রচলিত রয়েছে। তবে বিনিময়ের প্রাচীন এ প্রথায় লেনদেন করতে গিয়ে মানুষকে বিভিন্ন অসুবিধায় পড়তে হত। যেমন- দ্রব্য বিভাজনে অসুবিধা, পারস্পরিক অভাবের বৈসাদৃশ্য প্রভৃতি। আর এসব অসুবিধা দূর করতে অর্থনীতিতে অর্থেরে উদ্ভব ঘটে। আধুনিক অর্থ ব্যবস্থায় বিনিময়ের মাধ্যম হিসেবে অর্থ সর্বজন স্বীকৃত, গৃহীত ও প্রচলিত। বর্তমানে বিনিময়ের মাধ্যম, পণ্য ও সেবার মূল্যের পরিমাপক, দেনা-পাওনা মেটানো এবং সঞ্চয়ের বাহন হিসেবে অর্থ কাজ করে।

সুতরাং, যে কোন রাষ্ট্রের সরকার কর্তৃক প্রবর্তিত পণ্য ও সেবা মূল্যের পরিমাপক ও দেনা-পাওনা মেটানোর উপায় হিসেবে সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য, এবং ঋণের ভিত্তি হিসেবে স্বীকৃত ও সঞ্চয়ের বাহন হিসেবে প্রচলিত পদ্ধতি বা উপায়কে অর্থ বলে। পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রের অর্থ বিভিন্ন নামে পরিচিত। যেমন- বাংলাদেশে অর্থ টাকা নামে পরিচিত, অপরদিকে ভারতের অর্থ রুপি নামে পরিচিত। আরও দেখা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থকে ডলার এবং ইউরোপের অধিকাংশ দেশে ইউরো বলা হয়। [সংকলিত]


What does “Money” mean in terms of economics?


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *