উপযােগ, ভােগ ও ভােক্তা

উপযােগ [Utility] বলতে সাধারণত কোন দ্রব্য বা সেবা দিয়ে ব্যক্তি মানুষের অভাব পূরণের ক্ষমতাকে বুঝায়। অর্থাৎ ব্যক্তি মানুষের জীবন ধারণের জন্য অনেক দ্রব্য সামগ্রীর বা সেবার প্রয়ােজন রয়েছে। খাদ্য ও পরিধানের সামগ্রীসহ অন্যান্য অনেক কিছু না থাকলে মানুষ স্বাভাবিক জীবন ধারণ করতে পারে না। যেমন- খাদ্য, বস্ত্র, বাসস্থান, জ্বালানী, চিকিৎসা সেবা, পরিবহণ সেবা, প্রভৃতি ব্যক্তি মানুষের অভাব পূরণ করে। সুতরাং, উপযােগ হল ব্যক্তিগত একটি মানসিক ধারণা মাত্র।

ভােগ [Consumption] বলতে সাধারণত মানুষের অভাব পূরণের জন্য কোন দ্রব্যের বা সেবার উপযােগ নিঃশেষ করাকে বুঝায়। অর্থাৎ ব্যক্তি মানুষ প্রতিদিন ভাত, মাছ, ডাল, প্রভৃতি খায় এবং জামা-কাপড়, কলম, ঘড়ি, প্রভৃতি ব্যবহার করে, যা মূলতঃ ব্যক্তি মানুষ কর্তৃক ভােগ করা হয়। এখানে, ভােগ বলতে এ সব জিনিস নিঃশেষ করাকে বুঝায় না। কারণ ব্যক্তি মানুষ কোন জিনিস নিঃশেষ বা ধ্বংস করতে পারে না। বরং মানুষ কেবল দ্রব্যসমূহ খেয়ে কিংবা ব্যবহার করে এদের উপযােগ গ্রহণ করে মাত্র। মনে রাখা প্রয়োজন যে, অভাব পূরণ ব্যতিত অন্য কোন উপায়ে দ্রব্যের উপযােগ নিঃশেষ বা  ধ্বংস করা হলে তাকে ভােগ বলা হয় না। উদাহরণস্বরূপ – জামা-কাপড় ব্যবহার করে উপযোগ নিঃশেষ হলে তখন কেবল ভোগ বলা যায়। কিন্তু কাপড় আগুনে পুড়ে ছাই হয়ে নিঃশেষ বা ধ্বংস হলে তাকে ভোগ বলা যায় না।   

ভােক্তা [Consumer] সাধারণত যে ব্যক্তি দ্রব্য বা সেবা ভােগ করে, তাকে বুঝায়। তবে বাজার অর্থনীতিতে কোন অবাধ সহজলভ্য দ্রব্য বা সেবা ব্যতিত অন্য সব দ্রব্য বা সেবা ভােগ করার বিনিময়ে যে ব্যক্তি অর্থ খরচ করতে আগ্রহী থাকেন বা করেন, তাকে ডােক্তা বলে। [সংকলিত]


Utility, Consumption and Consumer


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *