গড় উপার্জন হার | Average Rate of Return (ARR)

সাধারণত গড় বিনিয়োগ অর্থ থেকে উপার্জিত আয়ের শতকরা হারকে গড় উপার্জন হার বলে। যে পদ্ধতিতে বিনিয়োগ অর্থের উপরে আয়ের শতকরা হার নির্ণয় করা হয় তাকে গড় উপার্জন হার পদ্ধতি বলে। গড় উপার্জন হার পদ্ধতিকে মুনাফা হার পদ্ধতিও বলে। এই পদ্ধতিতে মূলধনের উপর বার্ষিক শতকরা হার বিবেচনা করা হয়ে থাকে এবং যে প্রকল্পের গড় মুনাফার হার অধিক, সে প্রকল্পটিকে নির্বাচিত করা হয়ে থাকে।

গড় মুনাফার হার বা গড় উপার্জন হার পদ্ধতিতে ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী থেকে প্রাপ্ত তথ্যাদি ব্যবহার করে প্রকল্প মূল্যায়ন করা হয়। এ পদ্ধতিতে মূলত নিট মুনাফা বিবেচনায় আনা হয়। অন্যদিকে যে সকল প্রকল্পের গড় উপার্জন হার কম হয় যেগুলো বর্জন করা হয়। একাধিক প্রকল্পের ক্ষেত্রে প্রকল্পসমূহের গড় উপার্জন হারকে মানের ঊর্ধ্বক্রম অনুসারে সাজিয়ে বিন্যাস করা হয়। বিন্যাসিত প্রকল্পগুলোর যেটির গড় উপার্জন হার সর্বাধিক সেটি বিনিয়োগের জন্য নির্বাচন করা হয়।

গড় মুনাফার হার = গড় কর পরবর্তী নিট মুনাফা ÷ গড় বিনিয়োগ × ১০০
এখানে, গড় কর পরবর্তী নিট মুনাফা = মোট কর পরবর্তী নিট মুনাফা ÷ প্রকল্পের মেয়াদ

পরিশেষে বলা যায়, বার্ষিক গড় কর পরবর্তী আয়কে গড় বিনিয়োগ দিয়ে ভাগ করলে, যা পাওয়া যায় তাকে গড় উপার্জন হার বলে। বিনিয়োগ প্রকল্প মূল্যায়নের যে কয়টি প্রক্রিয়া বা পদ্ধতি রয়েছে, গড় উপার্জন হার পদ্ধতি তাদের মধ্যে অন্যতম। [শারমিন জাহান সায়মা]


সহায়িকা: রাসুল, ড. মো: সিরাজুর এবং ইসলাম, মোঃ নজরুল, (২০১৬/২০১৭), প্রকল্প ব্যবস্থাপনা, কমার্স পাবলিকেশন্স, ঢাকা, পৃষ্ঠা – ১১৬।


গড় মুনাফার হার পদ্ধতি কী?
What is Average Rate of Return (AAR)?


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *