গণসংখ্যা নিবেশনের বিভিন্ন অংশ ও এদের পরিচিতি

গবেষণামূলক কাজে তথ্য-উপাত্তের সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণে গবেষণা নিবেশন (frequency distribution) পদ্ধতি ব্যবহার করা হয়। আর এ গণসংখ্যা নিবেশনের মূলত ৬টি অংশ থাকে, যা নিম্নে আলোচনা করা হলঃ

১। শ্রেণী ব্যবধান : গবেষণামূলক কাজে মাঠ পর্যায় থেকে প্রাপ্ত উপাত্তের পরিসর নির্ণয় করে শ্রেণী সংখ্যা দ্বারা ভাগ করে যে দুইটি মান পাওয়া যাবে তা থেকে শ্রেণী ব্যবধান পাওয়া যাবে। যেমন – উপাত্তের পরিসর নির্ণয় করে শ্রেণী সংখ্যা ৫ এবং ২৫ দ্বারা ভাগ করে যে দুইটি মান পাওয়া যাবে, তা থেকে শ্রেণী ব্যবধান পাওয়া যাবে। তবে বিরত গণসংখ্যা নিবেশনের শ্রেণী ব্যবধান নির্ণয় করার প্রয়োজন হয় না।

২। ট্যালি মার্ক : মাঠ পর্যায় থেকে প্রাপ্ত অবিন্যস্ত উপাত্তসমূহকে প্রথম থেকে এক এক করে পড়া হয় এবং যে মান বা সংখ্যাটি যে শ্রেণীতে পড়ে সে শ্রেণী বরাবর ১টি ছোট বাঁকা দাগ (/) দেয়া হয়। পাশাপাশি চারটি বাঁকা দাগ দেয়ার পরে পঞ্চম দাগটি চারটি দাগের উপরে কাটা হয়। এ দাগগুলোকে ট্যালি মার্ক বলা হয়। 

৩। গণসংখ্যা : প্রাপ্ত উপাত্তসমূহকে শ্রেণী ব্যবধান এবং ট্যালি মার্ক করার পরে প্রতিটি শ্রেণীর আওতায় যে কয়টি সংখ্যা পাওয়া যায়, তাকে গণসংখ্যা বা ঘটনসংখ্যা বলে। গণসংখ্যা সংক্ষেপে “f” দ্বারা প্রকাশ করা হয়।

৪। শ্রেণী মধ্যবিন্দু : প্রাপ্ত উপাত্তসমূহকে শ্রেণী ব্যবধানে রূপান্তরিত করার পর প্রাপ্ত গণসংখ্যাকে প্রতিনিধিত্ব করার জন্য শ্রেণীর নিম্ন সীমা এবং উচ্চ সীমার মধ্যবর্তী একটি মানের প্রয়োজন, এ মানকে শ্রেণী মধ্যবিন্দু বা মধ্যমান বলে। শ্রেণী মধ্যবিন্দু বা মধ্যমানকে সংক্ষেপে “x” দ্বারা প্রকাশ করা হয় ।

∴ শ্রেণী মধ্যবিন্দু  (x) = (নিম্ন সীমা + উচ্চ সীমা) ÷ ২ ; এ সূত্রটির সাহায্যে গণসংখ্যার প্রতিটি শ্রেণীর মধ্যবিন্দু নির্ণয় করা হয়।

৫। যোজিত গণসংখ্যা : প্রতিটি শ্রেণী ব্যবধানে প্রাপ্ত গণসংখ্যার মান প্রথম থেকে পর পর যোগ করে যোজিত গণসংখ্যা পাওয়া যায়। তবে তা নিচের দিক থেকেও যোজন শুরু করা যায়। যেমন – গণসংখ্যা যদি যথাক্রমে ৬, ১২, ১৫, ৮ ও ৩ হয়, তাহলে যোজিত গণসংখ্যা হয় প্রথমটি ৬, ২য়টি (১২ + ৬ = ১৮), ৩য়টি (১৮ + ১৫ = ৩৩), ৪র্থটি (৩৩ + ৮ = ৪১) এবং ৫মটি (৪১ + ৩ = ৪৪)। যোজিত গণসংখ্যাকে ক্রমযোজিত গণসংখ্যাও বলা হয়।

৬। গণসংখ্যা ঘনত্ব : কোন শ্রেণী ব্যবধানে প্রাপ্ত গণসংখ্যার মানকে ঐ শ্রেণীর ব্যবধান দ্বারা ভাগ করলে গণসংখ্যা ঘনত্ব পাওয়া যায়। 

∴ গণসংখ্যার ঘনত্ব = শ্ৰেণী গণসংখ্যা ÷ শ্রেণী ব্যবধান; এ সূত্রটির সাহায্যে গণসংখ্যার ঘনত্ব নির্ণয় করা হয়।


গণসংখ্যা নিবেশনের কয়টি অংশ, কি কি ও এদের পরিচিতি ?


 

Add a Comment

Your email address will not be published.