গবেষণার অর্থ ও সংজ্ঞা

গবেষণা হলো সত্য অনুসন্ধানের বৈজ্ঞানিক প্রক্রিয়া, যাতে প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যায়। অন্যকথায়, গবেষণা হলো পুনঃঅনুসন্ধান (re-search)। উন্নত পর্যবেক্ষণ, বিকল্প পন্থা উদ্ভাবন এবং বাড়তি জ্ঞান সংযোজন করার সুশৃঙ্খল ব্যবস্থাই হলো গবেষণা। ইংরেজি Research শব্দটির বাংলা প্রতিশব্দ হল গবেষণা। গবেষণার শাব্দিক অর্থ হল পুনরায় অনুসন্ধান করা। গবেষণা হলো সুনির্দিষ্ট বিষয়ে সত্য অনুসন্ধানের বৈজ্ঞানিক, সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিক পদ্ধতি। বাংলায় গবেষণা শব্দটির সন্ধিগত দিক থেকে বিশ্লেষণ করলে পাওয়া যায়, গবেষণা = গো + এষণা। এখানে ‘গো’ অর্থ হলো পৃথিবী এবং ‘এষণা’ অর্থ হলো অনুসন্ধান। তাহলে শব্দগত অর্থে গবেষণা হলো পৃথিবীর যে কোনো বিষয় সম্পর্কে অনুসন্ধান করা।

ব্যাপক অর্থে গবেষণা হল বস্তুনিষ্ঠ ও সঠিক তথ্য সংগ্রহ করা, সংগৃহীত তথ্য পর্যালোচনা ও বিচার বিশ্লেষণ করা এবং প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়ার একটি স্বীকৃত পদ্ধতি। গবেষণা সম্পর্কে বিভিন্ন বিশেষজ্ঞ কর্তৃক প্রদত্ত কয়েকটি সংজ্ঞা নিম্নে উল্লেখ করা হলো:

The Advanced Learners’ Dictionary of Current English এ বলা হয়েছে, “A careful investigation or inquiry specially through search for new facts in any branch of knowledge.” (“গবেষণার অর্থ হলো একটি সতর্কতামূলক পরীক্ষা বা অনুসন্ধান বিশেষ করে জ্ঞানের যে কোনো শাখায় অনুসন্ধানের মাধ্যমে নতুন ঘটনা জানা।”)

Redman and Mory বলেন, “Systematized effort to gain new knowledge” (“গবেষণা হলো নতুন জ্ঞান অর্জনের পদ্ধতিগত প্রচেষ্টা।”)

M. Grinnell-এর মতে, “Research is a structured inquiry that utilizes acceptable scientific methodology to solve problems and curates new knowledge that is generally applicable” (“গবেষণা হলো একটি কাঠামোবদ্ধ অনুসন্ধান যা সমস্যা সমাধানে ও নতুন জ্ঞান সৃষ্টিতে গ্রহণযোগ্য বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে, যা সাধারণভাবে প্রয়োগযোগ্য।”)

Burns-এর মতে, “Research is a systematic investigation to find answers to a problem.” (“কোনো সমস্যায় প্রশ্নের উত্তর খুঁজে পাওয়ার জন্য পদ্ধতিগত পরীক্ষাকেই গবেষণা বলে।”)

পরিশেষে বলা যায়, গবেষণা হলো এমন একটি বৈজ্ঞানিক পদ্ধতি, যা কোনো বিষয়ে নতুন জ্ঞান অনুসন্ধানের জন্য তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে থাকে, যা সকলের নিকট গ্রহণযোগ্য হয়। [শারমিন জাহান সায়মা]


সহায়িকা: আলাউদ্দিন, প্রফেসর ড. মোঃ; উদ্দীন, প্রফেসর ড. মোঃ সেরাজ; আতিকুজ্জামান, এম. এম.; প্রধান, মোঃ সাইফুল্লাহ; (জানুয়ারি, ২০১৯); ব্যবসায় গবেষণা Business Research; গ্রন্থ কুটি: ঢাকা; পৃষ্ঠা- ৫।


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *