গরুড় মূর্তি খচিত পাদবেদী (Pedestal) | কুমিল্লা

গরুড় মূর্তি খচিত পাদবেদী

গরুড় মূর্তি খচিত পাথরের পাদবেদী (stone pedestal) বাংলাদেশের কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলায় অবস্থিত ময়নামতি জাদুঘরের আঙ্গিনায় অবস্থিত। প্রত্নতাত্ত্বিক এ নিদর্শনটির ভূ-স্থানাঙ্ক (geocoordinate) 23°25’25.5″N 91°08’15.1″E (23.423750, 91.137525)।

পঞ্চরথের এ পাদবেদীটি আগ্নেয়শিলা শ্রেণির ব্যাসল্ট (?) পাথর দিয়ে তৈরি করা হয়েছে। পাদবেদীটির সামনের পৃষ্ঠে ২টি ডানা, ২টি হাত, ২টি পা এবং মাথায় ১টি মুকুট পরিহিত অবস্থায় গরুড় মূর্তি খচিত রয়েছে। পাদবেদীটির উপরে পৃষ্ঠে একটি বড় আকারের গর্ত রয়েছে। আয়তাকার গর্তটি দেখে প্রতীয়মান হয় যে , এ পাদবেদীটি যে কোন একটি মূর্তি স্থাপনের জন্য ব্যবহৃত হয়েছে। গরুড় খচিত থাকায় আরও প্রতীয়মান হয় যে, এটি সম্ভবত বিষ্ণু মূর্তি স্থাপনে ব্যবহৃত হয়েছে। যেহেতু, গরুড় হল বিষ্ণুর বাহন।

উল্লেখ্য যে, গরুড় হল বৈদিক জ্ঞানের প্রতীক। গরুড়কে কেউ মুক্ত ডানা ঈগলের মত, আবার কেউ ঈগল মানবের মত বর্ণনা করেছেন। আরও জানা যায় যে, গরুড় হিন্দু এবং বৌদ্ধ পুরাণে উল্লিখিত ১টি বৃহৎ আকারের পৌরাণিক পাখি কিংবা পাখির মত জীব। হিন্দু পুরাণ অনুযায়ী, গরুড় হল বিষ্ণুর বাহন। [মো: শাহীন আলম]


সহায়িকা: 
১। গরুড়
২। Ratha (architecture)
৩। প্রত্নতত্ত্ব অধিদপ্তর, বাংলাদেশ।


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *