অর্থনীতিতে চাহিদা এবং চাহিদা বিধি

চাহিদা [Demand] বলতে সাধারণত নির্দিষ্ট সময়ে যে কোন ক্রেতা কর্তৃক যে কোন পণ্য ক্রয়ের আকাঙ্ক্ষা, সামর্থ্য এবং নির্ধারিত মূল্য দিয়ে ক্রয় করার ইচ্ছা থাকাকে বুঝায়। অর্থাৎ ব্যক্তি মানুষের দৈনন্দিন জীবনে অভাব পূরণের জন্য অনেক কিছু পাওয়ার আকাঙ্ক্ষা থাকে। যেমন – খাবার, বাড়ি, স্মার্ট মোবাইল, গাড়ি, প্রভৃতি পাওয়ার আকাঙ্ক্ষা। আর এসব পাওয়ার আকাঙ্ক্ষা অর্থনীতিতে কিন্তু চাহিদা নয়। অর্থনীতির পরিভাষায় চাহিদা হওয়ার জন্য তিনটি শর্ত পূরণ করতে হয়। শর্তগুলো হল(ক) পণ্য বা দ্রব্য পাওয়ার ইচ্ছা বা আকাঙ্ক্ষা; (খ) পণ্য বা দ্রব্য ক্রয়ের জন্য প্রয়ােজনীয় আর্থিক সামর্থ্য থাকা; এবং (গ) প্রয়োজনীয় অর্থ ব্যয় করে পণ্য বা দ্রব্য ক্রয়ের ইচ্ছা থাকা। সুতরাং নির্দিষ্ট সময়ে যে কোন একজন ক্রেতা কর্তৃক যে কোন একটি পণ্য বা দ্রব্য ক্রয় করার ইচ্ছা বা আকাঙ্ক্ষা, আর্থিক সামর্থ্য এবং নির্ধারিত মূল্য দিয়ে পণ্য বা দ্রব্যটি ক্রয় করার ইচ্ছা থাকাকে অর্থনীতির পরিভাষায় চাহিদা (demand) বলে।

চাহিদা বিধি [Demand Law] সাধারণত কোন নির্দিষ্ট সময়ে যে কোন পণ্যের মূল্য বা দামের সাথে চাহিদার বিপরীত সম্পর্ককে বুঝায়। অর্থাৎ একদিন কোন একজন ব্যক্তি বাজার থেকে ইলিশ মাছ আনতে গেলেন। ইলিশ মাছ ক্রয় না করে ঐ ব্যক্তিটি বাজার থেকে বাড়িতে ফিরে আসলেন। ফিরে এসে তিনি বললেন যে, মূল্য বেশি হওয়ায় ইলিশ মাছ ক্রয় করা সম্ভব হয়নি। অর্থাৎ মূল্য বেড়ে যাওয়ায় তার কাছে ইলিশ মাছের চাহিদা কমে গেছে।

আবার, অপর একদিন ঐ ব্যক্তিটি বাজার থেকে হঠাৎ ২টি ইলিশ মাছ নিয়ে বাড়ি ফিরে আসলেন। ফিরে এসে তিনি বললেন যে, আজকে মাছের দাম কম হওয়ায় ২টি ইলিশ মাছ নিয়ে এসেছেন। অর্থাৎ মূল্য কমে যাওয়ায় তার কাছে ইলিশ মাছের চাহিদা রয়েছে। অতএব,  চাহিদার সাথে যে কোন পণ্যে মূল্য বা দামের একটি ঘনিষ্ঠ বিপরীত সম্পর্ক রয়েছে।

সুতরাং চাহিদা বিধি বা চাহিদা সূত্র বলতে বুঝায় ‘‘অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে কোন নির্দিষ্ট সময়ে পণ্যের মূল্য বা দাম কমলে পণ্যটির চাহিদার পরিমাণ বাড়ে এবং মূল্য বা দাম বাড়লে পণ্যটির চাহিদার পরিমাণ কমে’’। নিম্নরূপ প্রবাহচিত্রে চাহিদা বিধি দেখানো হল:

মূল্য (⇓) -(পণ্য)- চাহিদা (⇑)

মূল্য (⇑) -(পণ্য)- চাহিদা (⇓)

যে কোন পণ্যের মূল্য হ্রাস এবং বৃদ্ধির সাথে সাথে ব্যক্তি মানুষের চাহিদা যথাক্রমে বৃদ্ধি  এবং  হ্রাসের বিপরীত ঘনিষ্ঠ সম্পর্ককে চাহিদা বিধি বলা হয়। অন্যান্য অবস্থা অপরিবর্তিত বলতে বুঝায়, (১) ক্রেতার পছন্দ, রুচি, ও অভ্যাসের কোন পরিবর্তন হয় না; (২) ক্রেতার আয় ও বিকল্প দ্রব্যের দামের কোন পরিবর্তন হয় না, প্রভৃতি। [সংকলিত]


Demand and Demand Law


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *