নমুনা জরিপ ও শুমারি জরিপ

নমুনা জরিপ (sample survey): যে জরিপ বা পর্যবেক্ষণ প্রক্রিয়ায় সমগ্রকের প্রতিনিধিত্বকারী একটি অংশ বা একক হতে তথ্য সংগ্রহ করা হয় তাকে নমুনা জরিপ বলে। অর্থাৎ নমুনা জরিপে সমগ্রকের একটি অংশকে তথ্য সংগ্রহের আওতায় আনা হয়ে থাকে। নমুনা জরিপের কার্যক্রম পরিচালনা করতে অপেক্ষাকৃত কম অনুসন্ধানকারী এবং অভিজ্ঞ ও প্রশিক্ষণপ্রাপ্ত যন্ত্রপাতি প্রয়োজন হয়। সীমিত সংখ্যক দক্ষ কর্মী নিয়োগ করা হয়।

শুমারি জরিপ (census survey): যে জরিপ বা পর্যবেক্ষণ প্রক্রিয়ায় সমগ্রকের সম্পূর্ণ অংশ হতে তথ্য সংগ্রহ করা হয় তাকে শুমারি জরিপ বলে। যেমন— দৈনিক প্রথম আলো’র সকল পাঠকের উপর জরিপ, মোবাইল সেট ব্যবহারকারী সকলের উপর জরিপ, আদমশুমারি ইত্যাদি।

শুমারি জরিপ করা হয় যখন সমগ্রকের আয়তন ছোট হয়। তাছাড়া শুমারি জরিপ অনেক ব্যয়বহুল ও সময় সাপেক্ষ এবং কোনো কোনো ক্ষেত্রে প্রায় অসম্ভব। যেমন- বাংলাদেশে গায়ে মাখা সাবানের সকল ব্যবহারকারীর পছন্দের উপর জরিপ কার্য অত্যন্ত জটিল, ব্যয়বহুল ও সময় সাপেক্ষ বিষয়। তবে শুমারি জরিপ বিশুদ্ধ ফলাফল প্রদান করে।

পরিশেষে বলা যায়, তথ্য সংগ্রহের জন্য নমুনা ও শুমারি উভয়ই জরিপই গ্রহণযোগ্য। তবে বিশেষ বিশেষ ক্ষেত্রে তথ্য সংগ্রহের জন্য শুমারি জরিপের চেয়ে নমুনা জরিপকে যুক্তিযুক্ত হিসেবে বিবেচনা করা হয়। [শারমিন জাহান সায়মা]


সহায়িকা: রাসুল, ড. মোঃ সিরাজুল এবং ইসলাম, মোঃ নজরুল, (২০১৬/২০১৭), প্রকল্প ব্যবস্থাপনা, কমার্স পাবলিকেশন্স, ঢাকা, পৃষ্ঠা ২৪৫-২৪৬।


নমুনা জরিপ বলতে কি বোঝায়?
শুমারি জরিপ বলতে কি বোঝায়?
What is meant by Sample Survey?
What is meant by Census Survey?


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *