প্রকল্পের জীবন চক্র

একটি প্রকল্পের শুরু থেকে শেষ পর্যন্ত বিভিন্ন ধাপে সম্পাদিত হয়ে থাকে। প্রকল্পের বিভিন্ন ধাপে বিভিন্ন ধরনের কাজ সম্পাদিত হয়। প্রকল্পের প্রতিটি ধাপ একটির সাথে অপরটি সম্পর্কযুক্ত। প্রকল্পের ধাপসমূহ যুক্তি গ্রাহ্য ক্রমানুসারে সম্পাদিত হয়। আর প্রকল্পের ধাপসমূহের যৌক্তিক ক্রমকে প্রকল্প চক্র বা প্রকল্পের জীবন চক্র (project life cycle) বলে। প্রকল্প চক্রের একটি ধাপের কাজ শেষ হলেই পরবর্তী ধাপের কাজ শুরু হয়। আবার অধিকাংশ প্রকল্প শুরু থেকে শেষ পর্যন্ত প্রায় একই ধরনের ধাপ অনুসরণ করে। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের নিজস্ব দৃষ্টিভঙ্গির ভিত্তিতে প্রকল্প চক্র বর্ণনা করেন। তবে যে কোন প্রকল্পের জীবন চক্রে মৌলিক ৪টি স্তর থাকে। বিভিন্ন ধরনের প্রকল্পের জীবন চক্র বিবেচনা করে Adam প্রকল্পের জীবন চক্রের ৪টি মৌলিক স্তর আছে বলে উল্লেখ করেন। যা সকল প্রকল্পের ক্ষেত্রেই প্রযোজ্য এবং এটিই হল একটি প্রকল্পের জীবন চক্রের সাধারণ মডেল। নিম্নে প্রকল্পের জীবন চক্র সম্পের্কে বর্ণনা দেয় হলো।

Project-Life-Cycle.jpg

১। ধারণা গঠন (Conceptualization): ধারণা গঠন হল একটি প্রকল্পের একে বারে প্রথম ধাপ বা প্রাথমিক স্তর। এ ধাপে কোন একটি প্রকল্পের প্রাথমিক লক্ষ্য স্থির করা হয়। এবং সে লক্ষ্য অনুযায়ী কারিগরি সম্ভাব্যতা (Technical Feasibility) যাচাই করে তা সুনির্দিষ্ট করা হয়। প্রকল্পের প্রথম ধাপে কাজের পরিধি নির্ধারণ, প্রয়োজনীয় সম্পদসমূহ (মানুষ, অর্থ, যন্ত্রপাতি) চিহ্নিতকরণ এবং প্রকল্পের স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তিগণকে একত্রিত করা হয়।

২। পরিকল্পনা প্রণয়ন (Planning): পরিকল্পনা প্রণয়ন হল প্রকল্পের এমন একটি স্তর, যেখানে সকল কাজ সুনির্দিষ্টকরণ, তালিকাভূক্তকরণ, সূচীকরণ এবং কাজের প্যাকেজকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করে প্রত্যেককে দায়িত্ব অর্পণকরণ এবং প্রকল্পের সমাপ্তিকরণের রূপরেখা প্রণয়ন করা হয়।

৩। বাস্তবায়ন (Execution): প্রকল্পের এ স্তরে পরিকল্পনা অনুযায়ী প্রকৃত কাজ সম্পাদন করা হয়। ব্যবস্থাপনার উন্নয়ন করা হয় বা পণ্য সৃষ্টি করা হয়। বাস্তবায়ন অবস্থায় প্রকল্পের অধিকাংশ কাজ সম্পাদন করা হয়। এ স্তরে প্রকল্পের সর্বাধিক কাজ করার প্রচেষ্টা চালানো হয়। প্রকল্পের কাজে নিয়োজিত কর্মীগণ বাস্তবায়ন স্তরে ইনপুটের সর্বোচ্চ ব্যবহার করেন। এর ফলে প্রকল্পের ব্যয় দ্রুত বৃদ্ধি পায়।

৪। সমাপ্তিকরণ (Termination): সমাপ্তিকরণ হল প্রকল্পের সর্বশেষ ধাপ। প্রকল্পের যাবতীয় কাজ শেষ করে উদ্যোক্তার বা ক্রেতার নিকট হস্তান্তর করা হয়। এর ফলে প্রকল্পের সমাপ্তি ঘটে। এছাড়া প্রকল্পের অব্যবহৃত অর্থ বা সম্পদ অন্য কোন নতুন প্রকল্পে নিয়োজিত করা হয়। সর্বশেষে মালিকের কাছে প্রকল্প হস্তান্তর করে আনুষ্ঠানিকভাবে এর সমাপ্ত ঘোষণা করা হয়। [শারমিন জাহান সায়মা]


সহায়িকা: রাসুল, ড. মো: সিরাজুর এবং ইসলাম, মো: নজরুল, প্রকল্প ব্যবস্থাপনা, (২০১৬/১৭), কমার্স পাবলিকেশন্স, ঢাকা, পৃষ্ঠা ৮-১০।


English


One Comment

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *