প্রকল্প পরিকল্পনা | Project Planning

প্রকল্প পরিকল্পনা হল প্রকল্পের কার্যাবলি, প্রকল্প সম্পাদনের সময়, ব্যয় ও পরিসম্পদ সম্পর্কিত আগাম সিদ্ধান্ত। যে কোনো প্রকল্প সঠিকভাবে ও নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পাদন করার জন্য পরিকল্পনা প্রণয়ন ও সময় সূচিকরণের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনো প্রকল্প কখন শুরু হবে, কিভাবে শুরু হবে এবং কখন শেষ হবে এটা পূর্বেই নির্ধারণ করা হয়। প্রকল্পের সফল বাস্তবায়নের পূর্বশর্ত হল সঠিকভাবে প্রকল্পের পরিকল্পনা প্রণয়ন করা। আবার আরও সংক্ষিপ্তভাবে বলা যায় যে, অতীত অভিজ্ঞতা, প্রাপ্ত তথ্য ও পূর্বানুমানের ভিত্তিতে ভবিষ্যতে কোনো প্রকল্পের জন্য আগাম সিদ্ধান্ত গ্র্রহণ করাকে প্রকল্প পরিকল্পনা বলে।

প্রকল্প পরিকল্পনা সম্পর্কে নিম্নে উল্লেখ্যযোগ্য কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলো:
১। R. L. Martin-এর মতে, “a project plan establishes the duration of the project, the resources needed to complete each activity and the required sequence of performance of each job.” (প্রকল্প পরিকল্পনা হল প্রকল্পের স্থিতিকাল, প্রতিটি কাজ সম্পূর্ণকরণে প্রয়োজনীয় পরিসম্পদ এবং কার্যসম্পাদনের জন্য আবশ্যকীয় অনুক্রম প্রতিষ্ঠা করা।)
২। K Artto. M. Martinsuo and J Kurjala-এর মতে, “project planning is a specification phase in which the supplier agrees with the customers and its partners about project objectives, content, execution methods, resources, and other details concerning execution.” (প্রকল্প পরিকল্পনা হল একটি নির্দিষ্টকরণ পর্যায়, যেখানে সরবরাহকারী গ্রাহকদের এবং তার অংশীদারদের সাথে প্রকল্পের উদ্দেশ্য, বিষয়বস্তু, সম্পাদনের পদ্ধতি, সংস্থান এবং সম্পাদন সংক্রান্ত অন্যান্য বিবরণের সাথে একমত হন।)
পরিশেষে বলা যায় যে, প্রকল্প হল আনুষ্ঠানিকভাবে অনুমোদিত নির্দিষ্ট কাজ সম্পর্কিত নথি, যা একটি প্রকল্প পরিচালনা এবং নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয়। আর প্রকল্প পরিকল্পনার মাধ্যমে প্রকল্পের ঝুঁকি ও অনিশ্চয়তা হ্রাস করা হয়। [শারমিন জাহান সায়মা]


প্রকল্প পরিকল্পনা বলতে কি বুঝ?
What do you mean by Project Planning?


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *