প্রকল্প প্রণয়নের সংজ্ঞা

প্রকল্প প্রণয়ন হল প্রকল্পের একটি সংক্ষিপ্ত রূপ অথবা সঠিক বিবরণ, যেখানে প্রকল্পের কার্যপরিধি বা পরিসীমা উল্লেখ করা হয়। আবার, প্রকল্প প্রণয়ন হল প্রকল্পের আনুষ্ঠানিক দলিল, যা প্রকল্পের একক পরিচয় এবং প্রকল্পের অন্তর্গত কাজসমূহের সুনির্দিষ্ট অর্থ (precise meaning) প্রকাশ করে। ফলে প্রকল্পের সব ভুল বিভ্রান্তি দূরীভূত হয়। বিভিন্ন প্রকল্প বিশেষজ্ঞ ও প্রতিষ্ঠান প্রকল্প প্রণয়নের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। এসব সংজ্ঞা থেকে উল্লেখযোগ্য কয়েকটি নিচে আলোচনা করা হলো:

১। B. B. Goel – এর মতে, “Project formulation refers to series of steps to be taken to convert an idea or aspiration into a feasible plan of action” (অর্থাৎ “প্রকল্প প্রণয়ন বলতে কতগুলো ধারাবাহিক পদক্ষেপকে বুঝায়, যা কোন ধারণা বা আকাঙ্ক্ষাকে একটি বাস্তবায়নযোগ্য কর্মপরিকল্পনা রূপান্তর করার জন্য গ্রহণ করা হয়।”)
২। Task Management Guide – এর মতে, “Project formulation is a concise, exact statement of a project to set the boundaries or limits of work to be performed by the project.” (অর্থাৎ “প্রকল্প কর্তৃক সম্পাদিত কার্যসীমা বা পরিধি নির্ণয়ের সংক্ষিপ্ত, সঠিক বিবরণী হলো প্রকল্প প্রণয়ন।”)

৩। Scribd – এর মতে, “Project formulation is the systematic development of a project idea for the eventual objective of arriving at an investment decision” (অর্থাৎ “বিনিয়োগ সিদ্ধান্ত চূড়ান্ত লক্ষ্যে পৌছার জন্য প্রকল্পের ধারণার পদ্ধতিগত উন্নয়নকে প্রকল্প প্রণয়ন বলে।”)
৪। G. Myrdal – এর মতে, “Project formulation is one of the basic techniques through which planning can be changed from an institutional base to an institutional and rational base” (অর্থাৎ “প্রকল্প প্রণযয়ন হলো অন্যতম একটি কৌশল, যার মাধ্যমে পরিকল্পনাকে একটি প্রতিষ্ঠানভিত্তিক থেকে একটি প্রতিষ্ঠান ও যৌক্তিক ভিত্তিতে পরিবর্তন করা যায়।”)

৫। FAO – এর মতে, “Project formulation involves making detailed arrangement for the technical and operational aspects of project implementation such as the costing, financing and scheduling of project activities” (অর্থাৎ “প্রকল্প বাস্তবায়নের কারিগরি ও পরিচালনাগত বিষয়সমূহের যথাযথ ব্যবস্থা করা প্রকল্প প্রণয়নের অন্তর্ভূক্ত, যেমন: প্রকল্প কার্যের ব্যয় নির্ধারণ, অর্থায়ন ও সূচীকরণ।”)
উপরের সংজ্ঞাগুলোর আলোকে পরিশেষে বলা যায় যে, প্রকল্প প্রণয়ন হলো প্রকল্প বাস্তবায়নের পূর্বের ধাপ। যেমন: প্রকল্পের সূচনা, ধারণা, সংজ্ঞা প্রদান, প্রাক-প্রকল্প ইত্যাদি প্রকল্প প্রণয়নের অন্তর্ভূক্ত। [শারমিন জাহান সায়মা]


সহায়িকা: রাসুল, ড. মো: সিরাজুর এবং ইসলাম, মো: নজরুল, প্রকল্প ব্যবস্থাপনা, (২০১৬/১৭), কমার্স পাবলিকেশন্স, ঢাকা, পৃষ্ঠা ৩৪-৩৫।


প্রকল্প প্রণয়ন বলতে কি বুঝায়?
Definition Of Project Formulation


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *