একজন সফল প্রকল্প ব্যবস্থাপকের গুণাবলী

প্রকল্প কার্যক্রম পরিচালনা করার জন্য একজন প্রকল্প ব্যবস্থাপকের কি কি গুণাবলী থাকা আবশ্যক বা কি কি গুণ থাকলে একজন সফল প্রকল্প ব্যবস্থাপক হওয়া যায় তা বলা কঠিন। তবে একজন সফল প্রকল্প ব্যবস্থাপক হওয়ার জন্য যে সকল গুণাবলীর দরকার হয় তা নিচে আলোচনা করা হলো:

১। দূরদর্শিতা (vision): উত্তম প্রকল্প ব্যবস্থাপক হওয়ার জন্য দূরদর্শিতা থাকা প্রয়োজন। একজন সফল প্রকল্প ব্যবস্থাপকের দর্শনশক্তি থাকবে অর্থাৎ কোথায় যেতে হবে, তা তিনি বর্ণনা করবেন। প্রকল্পের সদস্যদেরকে তিনি স্বপ্ন দেখাবেন। সকলের সাথে তার দূরদর্শিতা শেয়ার করবেন এবং তাদের সহজাত শক্তি জাগিয়ে তুলে দূরদর্শিতা অর্জনের দিকে এগিয়ে নিয়ে যাবেন।

২। সততা (integrity): একজন প্রকল্প ব্যবস্থাপকের অবশ্যই সততা থাকতে হবে। তার এ সততার মাধ্যমে সে অন্যকে আকৃষ্ট করবে এবং প্রকল্পের সকল কর্মীগণ তখন আনন্দের সাথে প্রকল্প নেতাকে অনুসরণ করবে। ফলে সহজেই কাজ সম্পন্ন করা যাবে।

৩। যোগাযোগ স্থাপন (instate communication): প্রকল্প ব্যবস্থাপকের সর্বস্তরের মানুষের সাথে যোগাযোগ রাখা আরও একটি উল্লেখযোগ্য গুণ। প্রকল্পের উদ্দেশ্য, দায়িত্ব, কর্ম প্রতীক্ষা ও সকল বিষয়ে স্পষ্ট খবর আদান-প্রদানের জন্য সকলের সাথে যোগাযোগ স্থাপন করতে হবে এবং যোগাযোগ রক্ষা করে চলতে হবে। অন্যকে তার প্রকল্পের কাজে প্রয়োজন, তা বোঝানোর ক্ষমতা থাকতে হবে। প্রকল্পের কাজ সফলভাবে সম্পন্ন করার জন্য প্রকল্প ব্যবস্থাপকের কার্যকর যোগাযোগের মাধ্যমে ব্যক্তি ও দলের উপর প্রভাব বিস্তার করাতে হবে।

৪। দৃঢ় উৎসাহ (strong enthusiasm): প্রকল্প ব্যবস্থাপকের দৃঢ় উৎসাহ থাকতে হবে। প্রকল্প ব্যবস্থাপকের থাকবে চরম আত্মবিশ্বাস এবং তিনি হতাশাবাদী নন। প্রকল্প উদ্দেশ্য অর্জনে তিনি অঙ্গীকারবন্ধ ও আশাবাদী। তার আত্মবিশ্বাসের কথা কর্মীদের সাথে শেয়ার করবে এবং তাদেরকে কাজের প্রতি উৎসাহিত করে সফলতা অর্জন করবেন।

৫। সহানুভূতিতা (empathy): কর্মীদের আবেগ অনুভূতিকে মূল্যায়ন করা একজন প্রকল্প ব্যবস্থাপকের অন্যতম গুণ। তাদের প্রতি সহানুভূতিতা দেখাতে হবে এবং তাদেরকে বুঝাতে হবে যে, কাজের বাহিরেও কর্মীদের অন্য একটা জীবন রয়েছে। সুতরাং তিনি কর্মীদের সাথে ব্যক্তিগত সম্পর্ক তৈরি করে তুলবেন। ফলে প্রকল্প কাজে তাদের নিকট থেকে ভালো ফলাফল পাওয়া যাবে।

৬। মানসিক ও শারীরিক দক্ষতা (mental and physical skills): একজন প্রকল্প ব্যবস্থাপকের মনোজাগতিক চিন্তা ও শারীরিক দক্ষতা থাকা প্রয়োজন। কারণ তার কঠোর পরিশ্রমের মাধ্যমে প্রকল্পের কার্যক্রমের সফলতা অর্জন করতে হয়। এবং এ দক্ষতাকে কাজে লাগিয়ে কর্মীদের কাজের প্রতি অনুপ্রেরণা যোগাতে পারেন।

৭। যোগ্যতা (competence): প্রকল্পে নিয়োজিত কর্মীদের মধ্যে এ বিশ্বাস স্থাপন করাতে হবে যে, প্রকল্প ব্যবস্থাপক যথেষ্ট যোগ্যতা সম্পন্ন। তিনি যা করেন তা সবসময় ভেবে চিন্তেই করেন। কারিগরিভাবে অবশ্যই প্রকল্প ব্যবস্থাপক বিশেষজ্ঞ হতে হবে এমনটি কিন্তু নয়। বরং সকলকে নিয়ে উদ্দীপনার মাধ্যমে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

৮। দল গঠনের দক্ষতা (team building skill): একজন প্রকল্প ব্যবস্থাপকের দল গঠনের দক্ষতা থাকতে হবে। প্রকল্প হল কতকগুলো কাজের সমন্বয়ে একটি সমন্বিত প্রচেষ্টা। অতএব, লক্ষ্য অর্জনের জন্য প্রকল্পের সর্বস্তরের কর্মীদের সমন্বিত করে এবং ঐক্যবদ্ধভাবে কাজ করাতে হবে। তাই প্রকল্পের লক্ষ্য অর্জনের জন্য দল গঠন করা জরুরী। এ জন্য প্রকল্প ব্যবস্থাপককে দল গঠনে দক্ষতা সম্পন্ন হতে হবে।

৯। দায়িত্ব অর্পণের যোগ্যতা (ability to delegate responsibility): প্রকল্প ব্যবস্থাপক খুব সহজেই দায়িত্ব অর্পণ করতে পারেন। প্রকল্পের দলের সদস্যদের যোগ্যতা ও দক্ষতার সাথে গড়ে তোলা হয়। এবং প্রকল্প ব্যবস্থাপক সে অনুযায়ী সদস্যদের মধ্যে দায়িত্ব অর্পণ করে নিশ্চিত হয়ে থাকেন। তবে এক্ষেত্রে সদস্য ও প্রকল্প ব্যবস্থাপকের মধ্যে অবশ্যই আস্থা থাকতে হবে।

১০। সমস্যা সমাধানে পারদর্শিতা (problem solving skills): একজন প্রকল্প ব্যবস্থাপকের সমস্যা সমাধানের ক্ষেত্রে দক্ষতা থাকতে হবে। প্রকল্প ব্যবস্থাপক কোনো সমস্যা সমাধানের জন্য প্রকল্প টিমের সাথে আলোচনা করে থাকেন। তার নিজের দক্ষতা কাজে লাগিয়ে এবং সদস্যদের সাথে পরামর্শ করে প্রকল্পের যে কোন সমস্যার সমাধান করে থাকেন।
পরিশেষে বলা যায় যে, একজন প্রকল্প ব্যবস্থাপকের উপরের সকল গুণাবলী বা যোগ্যতা থাকলে তিনি একজন সফল বা আদর্শ প্রকল্প ব্যবস্থাপক হতে পারবেন। [শারমিন জাহান সায়মা]


প্রকল্প ব্যবস্থাপকের যোগ্যতা

Competence/Qualifications of the project manager


One Comment

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *