প্রকল্প ব্যর্থ হওয়ার কারণ

প্রকল্পের বিভিন্ন ধরনের ভুল ও ত্রুটির কারণে প্রকল্প ব্যর্থ (fail) হয়ে থাকে। তবে প্রকল্প ব্যর্থ হওয়ার পিছনে প্রধান প্রধান কিছু কারণ রয়েছে। এরূপ কতিপয় কারণ সম্পর্কে নিচে আলোচনা করা হলো:
১. দুর্বল পরিকল্পনা (weak planning): একটি ভাল পরিকল্পনাই হল প্রকল্প সফল হওয়ার পূর্বশর্ত। যদি প্রকল্পের পরিকল্পনা দুর্বল বা সঠিক না হয় তাহলে প্রকল্প ব্যর্থ হতে পারে। তাই সফল হওয়ার জন্য সঠিক পরিকল্পনা প্রয়োগ করে প্রকল্পের কার্যক্রম সম্পাদন করতে হবে।
২. প্রকল্পের অস্পষ্ট উদ্দেশ্য (unclear objectives of project): প্রকল্পের উদ্দেশ্য অস্পষ্ট থাকলে যে কোন প্রকল্প ব্যর্থ হতে পারে। তাই প্রকল্পের উদ্দেশ্যসমূহ সুস্পষ্ট হওয়া প্রয়োজন।
৩. দক্ষ ব্যবস্থাপকের অভাব (lack of skilled manager): প্রকল্প সফলভাবে সম্পন্ন করার জন্য প্রশিক্ষিত ও দক্ষ ব্যবস্থাকের প্রয়োজন। কারণ অদক্ষ প্রকল্প ব্যবস্থাপকের কারণে যে কোন প্রকল্পই ব্যর্থ হতে পারে।
৪. প্রত্যাশা নির্ণয়ে ব্যর্থতা (failure to set expectation): প্রকল্প রূপান্তরের জন্য দলীয় প্রচেষ্টা আবশ্যক। প্রকল্পের সাথে সংশ্লিষ্ট দলের সকল সদস্যদের প্রত্যাশা কি? তা যদি সঠিকভাবে নির্ণয় করা না যায় তাহলে প্রকল্প ব্যর্থ হতে পারে।
৫. অপ্রকৃত বাজেট (unreal budget): প্রকল্প সুষ্ঠভাবে সম্পাদন করার জন্য একটি সঠিক বাজেট আবশ্যক। বাজেট যদি অপ্রকৃত ও অকার্যকারী হয়ে থাকে তাহলে প্রকল্প ব্যর্থ হতে পারে।
৬. তদারকির ঘাটতি (lack of supervision): প্রকল্প কার্যক্রম সঠিকভাবে সম্পাদিত হয় কিনা? সে দিকে খেয়াল রাখতে হবে। প্রকল্প সফলতার জন্য কার্যক্রম তদারকি করার পাশাপাশি এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি সুষ্ঠুভাবে সংরক্ষণ করতে হবে। তদারকির কার্যক্রম সঠিক না করলে প্রকল্প ব্যর্থ হতে পারে।
৭. ব্যয় প্রাক্কলনে ভুল (inaccurate cost estimation): সফলভাবে প্রকল্প সম্পন্ন করতে হলে ব্যয় প্রাক্কলন সঠিকভাবে করার প্রয়োজন হয়। ব্যয় প্রাক্কলন যথার্থ বর্ণনা করতে না পারলে প্রকল্প অনেক সময় ব্যর্থ হয়।
৮. যোগাযাগে বিচ্ছেদ (gaps in communication): প্রকল্প সফলভাবে সম্পন্ন করার জন্য সর্বস্তরে যোগাযোগ রক্ষা করা আবশ্যক। প্রকল্পের যে কোন স্তরে বিচ্ছেদ থাকলে প্রকল্প ব্যর্থ হয়।
৯. দলীয় উদ্দীপনার অভাব (lack of team spirit): প্রকল্প হল অনেকগুলো কাজের সমন্বিত দলীয় প্রচেষ্টা। প্রকল্পের কাজে দলীয় উদ্দীপনা না থাকলে প্রকল্প ব্যর্থ হতে পারে।
১০. দুর্বল ঝুঁকি ব্যবস্থাপনা (poor risk management): ঝুঁকি প্রকল্প বাস্তবায়নের প্রধান বাধা। ঝুঁকি নিয়ে প্রকল্পের কাজ সম্পূর্ণরূপে সম্পাদন করা যায় না। প্রকল্পে ঝুঁকি ব্যবস্থাপনা দুর্বল হলে প্রকল্প ব্যর্থ হতে পারে।
১১. সতর্ক সংকেত (warning signs): প্রকল্পের কাজ সঠিকভাবে হয় কিনা? তা পর্যবেক্ষণ করতে হবে। প্রকল্প যদি ভুল পথে এবং ভুল জায়গায় অগ্রসর হয় তাহলে সাথে সাথে সতর্ক সংকেত দিয়ে সচেতন করতে হবে। এবং যথাযথ ব্যবস্থা নিতে হবে। অন্যথায় প্রকল্প ব্যর্থ হতে পারে। [শারমিন জাহান সায়মা]


Reasons of Project Failure


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *