ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি এবং এর ব্যাখ্যা

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি বলতে সাধারণত কোন পণ্য বা দ্রব্য ভােগের পরিমাণ বৃদ্ধির ফলে প্রান্তিক উপযােগ কমে যাওয়ার প্রবণতাকে বুঝায়। ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি খুব সহজে বুঝার জন্য উদাহরণস্বরূপ বাজারে গিয়ে একজন ব্যক্তি কর্তৃক আপেল ক্রয়ের ক্ষেত্রে তার মোট উপযোগের পরিপ্রেক্ষিতে প্রান্তিক উপযোগ উপস্থাপন করা হল।

মনেকরি, বাজারে গিয়ে কোন একজন ব্যক্তি ৩টি আপেল ক্রয় করলেন। এখন ঐ ব্যক্তিটি আবার আরেকটি আপেল ক্রয় করলেন। এ অতিরিক্ত চতুর্থ আপেলটি হল তার শেষ বা প্রান্তিক আপেল। এ প্রান্তিক আপেল থেকে তিনি যে তৃপ্তি (উপযােগ) পেলেন, তাই হল প্রান্তিক উপযােগ। চতুর্থ আপেলটি ক্রয় করতে তিনি ৫ টাকা খরচ করলেন। এখানে তার প্রান্তিক উপযােগ হবে ৫ টাকার সমান। 

দ্রব্য (আপেলের একক) মােট উপযােগ (টাকায়) প্রান্তিক উপযােগ (টাকায়)
১ম ২০ ২০
২য় ২০ + ১৫ = ৩৫ ১৫
৩য় ৩৫ + ১০ = ৪৫ ১০
৪র্থ ৪৫ + ৫ = ৫০
৫ম ৫০ + ০ = ৫০
৬ষ্ঠ ৫০ – ৫ = ৪৫ -৫

উপরের সূচি বা সারণিতে দেখা যায়, যখন ১ম আপেলের ক্রয় মূল্য ২০ টাকা, তখন প্রান্তিক উপযােগ হল ২০ টাকা। ২য় আপেল ক্রয় করায় ১ম২য় আপেলের ব্যয় ৩৫ টাকা। ২টি আপেল থেকে প্রাপ্ত মােট উপযােগ ৩৫ টাকা। দ্বিতীয় আপেল থেকে প্রাপ্ত প্রান্তিক উপযােগ ১৫ টাকা। ৩য় আপেল ক্রয় করায় ১ম২য়৩য় আপেলের ব্যয় ৪৫ টাকা। ৩টি আপেল থেকে প্রাপ্ত মােট উপযােগ ৪৫ টাকা। ৩য় আপেল থেকে প্রাপ্ত প্রান্তিক উপযােগ ১০ টাকা। এরূপ ভাবে ৪টি আপেল থেকে প্রাপ্ত মোট উপযােগ ৫০ টাকা। ৪র্থ আপেলের প্রান্তিক উপযােগ ৫ টাকা। এরূপ ভাবে আপেলের বিভিন্ন একক থেকে প্রান্তিক উপযােগ হল যথাক্রমে ২০, ১৫, ১০, ৫,  ০ ও – ৫ টাকা। বারবার একই আপেল খেলে আপেলের প্রতি আগ্রহ কমতে থাকে এবং উপযােগও কমে। উপযােগ কমে বলেই অতিরিক্ত একক আপেলের জন্য কম মূল্য দিতে চায়। ৫ম আপেলটির কোন উপযােগ না থাকায় তা ক্রয় করা হয় না এবং প্রান্তিক উপযােগ শূন্য (zero)। আর ৬ষ্ঠ আপেলটি ক্রয় করলে মােট উপযােগ হ্রাস পায় এবং  প্রান্তিক উপযােগ ঋণাত্মক (negative)

অর্থাৎ একই পণ্য বা দ্রব্য বারবার ভােগ করলে অতিরিক্ত এককের উপযােগ ধারাবাহিকভাবে হ্রাস পেতে থাকে। সুতরাং একজন ভােক্তা কোন একটি দ্রব্য যত বেশি পরিমাণে ভােগ করেন, তার কাছে ঐ দ্রব্যের প্রান্তিক উপযােগ ধারাবাহিকভাবে তত হ্রাস পেতে থাকে। কোন দ্রব্য ভােগের মােট পরিমাণ বৃদ্ধির সাথে সাথে ধারাবাহিকভাবে প্রান্তিক উপযােগ হ্রাস পাওয়ার এ ধরনের প্রবণতাকে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি বলে।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধির পূর্বশর্ত: ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধিটি নিম্নের পূর্বশর্তসমূহ মেনে চলে।

ক) একজন ভােক্তা স্বাভাবিক বিচার বুদ্ধি সম্পন্ন হবেন;

খ) যদি ভােক্তা চায়, তাহলে দ্রব্যের উপযােগ অর্থ দিয়ে পরিমাপ করতে পারেন;

গ) দ্রব্যের মূল্য হবে প্রান্তিক উপযােগের সমান;

ঘ) দ্রব্যটি ভােগকালে ভােক্তার আয়, রুচি এবং পছন্দের কোন পরিবর্তন হবে না।

ঙ) যে কোন নির্দিষ্ট সময় বিবেচ্য হবে।

রেখাচিত্রে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধির ব্যাখ্যা: ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধিটি রেখাচিত্রের সাহায্যে দেখানাে যায়। নিচের রেখাচিত্রে ভূমি অক্ষে (OX অক্ষে) আপেলের পরিমাপ এবং লম্ব অক্ষে (OY অক্ষে) প্রান্তিক উপযােগ এবং মূল্য দেখানাে হল।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি

উপরের রেখাচিত্রে ১ম আপেল থেকে aa1 পরিমাণ উপযােগ তথা প্রান্তিক উপযােগ লাভ করে এবং ১ম ১টি আপেলের জন্য ২০ টাকা মূল্য দেয়। ভােগ বাড়ার সাথে সাথে ২য়, ৩য়, এবং ৪র্থ প্রতিটি আপেল থেকে যথাক্রমে bb1, cc1, এবং dd1 পরিমাণ প্রান্তিক উপযােগ লাভ করে। অর্থাৎ ভােগ বাড়ার সাথে সাথে ২য় আপেলের জন্য ১৫ টাকা, ৩য় আপেলের জন্য ১০ টাকা, এবং ৪র্থ আপেলের জন্য ৫ টাকা মূল্য দিতে রাজি থাকে। ৫ম আপেলের প্রান্তিক উপযােগ শূন্য এবং ষষ্ঠ আপেলের প্রান্তিক উপযােগ ঋণাত্মক অর্থাৎ -৫.০০ টাকা । ভূমি অক্ষ রেখার e বিন্দু শূন্য প্রান্তিক উপযােগ নির্দেশ করে। ষষ্ঠ আপেলের প্রান্তিক উপযােগ ঋণাত্মক (-৫ টাকা) বিধায় ff1 তা নির্দেশ করে। এখানে dd1 < cc1 < bb1 < aa1। এ থেকে বুঝা যায়, আপেলের জন্য ভােগ বাড়ার সাথে সাথে অতিরিক্ত এককগুলাের উপযােগ ক্রমেই কমে যায়। এবার a1, b1, c1, d1, e, এবং f1 বিন্দুগুলাে যােগ করে প্রান্তিক উপযােগ বা MU (Marginal Utility) রেখা পাওয়া যায়। MU রেখাটি ডান দিকে নিম্নগামী হয়েছে। এখানে লক্ষ্য করা যায় যে, ভােগের পরিমাণ বাড়ার সাথে সাথে প্রান্তিক উপযােগ ধারাবাহিকভাবে কমে গেছে। সে কারণেই প্রান্তিক উপযােগ রেখাটি নিম্নগামী হয়েছে। তবে এর ব্যতিক্রম ঘটনাও ঘটে থাকে। বিধিটির উল্লেখিত পূর্বশর্তগুলাে অনুপস্থিত থাকলে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি কার্যকর হবে না। যেমন: মুদ্রা সংগ্রহ, ডাকটিকেট সংগ্রহ, প্রভৃতি। [সংকলিত]


Law of Diminishing Marginal Utility


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *