জীববিজ্ঞানের শাখা: ফলিত জীববিজ্ঞান

বিজ্ঞানের অন্যান্য বিষয়ের মত জীববিজ্ঞানে তাত্ত্বিক এবং প্রায়োগিক দিক রয়েছে। জীবের তাত্ত্বিক দিক নিয়ে (ক) ভৌত জীববিজ্ঞান এবং প্রায়োগিক দিক নিয়ে (খ) ফলিত জীববিজ্ঞান নামক জীববিজ্ঞানের ২টি আলাদা শাখা গড়ে উঠেছে। এ প্রবন্ধটির আলোচ্য বিষয় হল জীববিজ্ঞানের ফলিত শাখা।

ফলিত জীববিজ্ঞান [Applied Biology] বলতে সাধারণত জীববিজ্ঞানের সে শাখাকে বুঝায়, যেখানে জীব সম্পর্কিত ব্যবহারিক বা প্রায়োগিক বিষয়গুলো বিবেচনা করা হয়।  ফলিত জীববিজ্ঞানের অন্তর্গত বিবেচ্য বিষয়সমূহ নিম্নে তুলে ধরা হল:

ফলিত জীববিজ্ঞান

(১) জীবাশ্মবিজ্ঞান [Palaeontology]: পৃথিবীর বিভিন্ন প্রাগৈতিহাসিক জীবের বিবরণ এবং জীবাশ্ম সংশ্লিষ্ট বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের জীবাশ্মবিজ্ঞানের বিবেচ্য বিষয়।

(২) জীব পরিসংখ্যানবিদ্যা [Biostatistics]: ফলিত জীববিজ্ঞানের জীব পরিসংখ্যানবিদ্যায় পৃথিবীর জীবন্ত সকল জীবের গণনা এবং এদের সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ করা হয়।

(৩) পরজীবীবিদ্যা [Parasitology]: পরজীবিতা, পরজীবী জীবের জীবনপ্রণালি এবং রােগ সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের পরজীবীবিদ্যার অন্তর্গত বিষয়।

(৪) মৎস্যবিজ্ঞান [Fisheries]: মাছ, মাছ উৎপাদন, মৎস্য সম্পদ ব্যবস্থাপনা এবং মৎস্য সম্পদ সংরক্ষণ সম্পর্কিত বিষয়গুলো ফলিত জীববিজ্ঞানের মৎসবিজ্ঞানের অন্তর্গত।

(৫) কীটতত্ত্ব [Entomology]: কীটপতঙ্গের জীবন এবং কীটপতঙ্গের উপকারিতা, অপকারিতা, ক্ষয়ক্ষতি, দমন, প্রভৃতি সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের কীটতত্ত্বের বিবেচ্য বিষয়।

(৬) অণুজীববিজ্ঞান [Microbiology]: ভাইরাস, ব্যাকটেরিয়া, আণুবীক্ষণিক ছত্রাক এবং অন্যান্য অণুজীব সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের অণুজীববিজ্ঞানের অন্তর্গত।

(৭) কৃষিবিজ্ঞান [Agriculture]: কৃষি সংশ্লিষ্ট সকল জীবের বাস্তবিক দিকগুলো ফলিত জীববিজ্ঞানের কৃষিবিজ্ঞানের বিবেচ্য বিষয়।

(৮) চিকিৎসাবিজ্ঞান [Medical Science]: মানবদেহ, বিভিন্ন ধরনের রােগ, রোগের চিকিৎসা, প্রভৃতি সম্পর্কিত বাস্তবিক বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের চিকিৎসাবিজ্ঞানের অন্তর্গত।

(৯) জিনপ্রযুক্তি [Genetic Engineering]: জিনপ্রযুক্তি এবং এ প্রযুক্তিটির ব্যবহার সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের জিনপ্রযুক্তি বিদ্যার বিবেচ্য বিষয়।

(১০) প্রাণরসায়ন [Biochemistry]: জীবের প্রাণরসায়ন, প্রাণরাসায়নিক কার্যপ্রণালি, রােগ প্রভৃতি সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের প্রাণরসায়নের বিবেচ্য বিষয়।

(১১) পরিবেশবিজ্ঞান [Environmental Science]: উদ্ভিদ এবং প্রাণীদেরকে নিয়ে গঠিত পরিবেশ সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের পরিবেশবিজ্ঞানের অন্তর্গত বিষয়।

(১২) সামুদ্রিক জীববিজ্ঞান [Oceanography]: সকল সামুদ্রিক জীবের বাস্তব ভিত্তিক বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের সামুদ্রিক জীববিজ্ঞানের অন্তর্গত।

(১৩) বনবিজ্ঞান [Forestry]: বন, বনজ সম্পদ, বনজ সম্পদ ব্যবস্থাপনা এবং বনজ সম্পদ সংরক্ষণ সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের বনবিজ্ঞানের অন্তর্গত বিষয়।

(১৪) জীবপ্রযুক্তি [Biotechnology]: মানব এবং পরিবেশের কল্যাণে জীব ব্যবহারের প্রযুক্তি সম্পর্কিত বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের জীবপ্রযুক্তির বিবেচ্য বিষয়।

(১৫) ঔষধবিদ্যা [Pharmacy]: ঔষধশিল্প এবং ঔষধ প্রযুক্তি বিষয়ক বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের ঔষধবিদ্যার বিবেচ্য বিষয়।

(১৬) বন্য প্রাণিবিদ্যা [Wildlife]: পৃথিবীর বিভিন্ন বন-জঙ্গলের সকল বন্যপ্রাণী বিষয়ক বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের বন্য প্রাণিবিদ্যার বিবেচ্য বিষয়।

(১৭) বায়ােইনফরমেটিকস্ [Bioinformatics]: কম্পিউটার প্রযুক্তি নির্ভর জীববিজ্ঞান ভিত্তিক তথ্য, যেমন – ক্যান্সার বিশ্লেষণ বিষয়ক বিশেষ জ্ঞান ফলিত জীববিজ্ঞানের বায়ােইনফরমেটিকসের অন্তর্গত [সংকলিত]


Branch of Biology: Applied Biology


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *