পৃথিবীর অভ্যন্তরের ভূকম্পন তরঙ্গের ধরন

ভূকম্পন তরঙ্গ (seismic wave) হল আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, বৃহৎ ভূমিধ্বস, মানবসৃষ্ট কারণে কিংবা এ জাতীয় কোন উৎস থেকে সৃষ্ট শক্তির তরঙ্গীয় রূপ, যা ভূপৃষ্ঠ তল বরাবর বা পৃথিবীর অভ্যন্তর দিয়ে প্রবাহিত হয়। ভূ-বিজ্ঞানীগণ এসব তরঙ্গ বিশ্লেষণ করে ভূমিকম্পের উৎস, গতি ও প্রকৃতি সম্পর্কে জানার ও বুঝার চেষ্টা করেন। ভূকম্পনমাপক বা ভূকম্পলেখ নামক যন্ত্রের সাহায্যে ভূকম্পন তরঙ্গগুলোর বিস্তার এবং কম্পাঙ্কের পরিমাপ গ্রহণ করা হয়। পৃথিবীর অভ্যন্তরের ভূকম্পন তরঙ্গের সাক্ষ্য প্রমাণ  হিসেবে নিম্নে তিন ধরনের ভূকম্পন তরঙ্গ নিয়ে আলোচনা করা হল।

ভূকম্পন তরঙ্গ

চিত্র : সিজমোগ্রাফে ধারণকৃত ভূকম্পন (ভূমিকম্প) তরঙ্গ।

১. দ্রাঘিমাতরঙ্গ বা লম্বালম্বি তরঙ্গ: লম্বালম্বি সৃষ্ট ভূকম্পনের ‘P’ তরঙ্গ ভূমি গঠনকারী পদার্থগুলোর উপর চাপ সৃষ্টি করে। এ ধরনের ভূকম্পন তরঙ্গ ভূত্বকের শিলারাশি বরাবর প্রতি সেকেন্ডে ৫ থেকে ৮ কিলোমিটার বেগে অগ্রসর হয়। ভূমি গঠনকারী শিলার উপাদানগুলো তরঙ্গ-গতির দিক অনুসারে এদিক ওদিক কম্পিত হয়। এ ভূকম্পন তরঙ্গ ভূমি গঠনকারী শিলা থেকে সাগর কিংবা হ্রদের পানিতে এমনকি গ্যাসীয় পদার্থ বা বায়ুমন্ডলেও প্রবেশ করতে পারে। ঘনঘন এ কম্পন সৃষ্টি হওয়ায় কোন যন্ত্রের সাহায্য ছাড়াই এর শব্দ শোনা যায়। এ ধরনের P-তরঙ্গ (P-wave) পৃথিবীর কেন্দ্রমণ্ডলের ভিতর দিয়ে ধীর গতিতে অগ্রসর হয়ে থাকে।

২.আড়াআড়ি তরঙ্গ বা ঝাঁকুনী তরঙ্গ: আড়াআড়ি সৃষ্ট ভূকম্পনের ‘S’ তরঙ্গের প্রবাহ কেবল কঠিন শিলার মধ্যে সীমাবদ্ধ থাকে। এ ধরনের ভূকম্পন তরঙ্গ প্রতি সেকেন্ডে ৩ থেকে ৫ কিলোমিটার বেগে অগ্রসর হয়। উৎপন্ন এ ভূকম্পন তরঙ্গের প্রবাহ সমকোণে অগ্রসর হয়। এ তরঙ্গ তরল বা গ্যাসীয় পদার্থের মধ্য দিয়ে অগ্রসর হতে পারে না। এ ধরনের S-তরঙ্গ (S-wave) কেন্দ্রমণ্ডলে প্রবেশ করতে পারে না।

৩. পৃষ্ঠ তরঙ্গ বা দীর্ঘ তরঙ্গ: ভূকম্পনের দীর্ঘ ‘L’ তরঙ্গ সবচেয়ে ধীর গতি সম্পন্ন হয়ে থাকে। এ ভূকম্পন তরঙ্গ প্রতি সেকেন্ডে ৩ থেকে ৪ কিলোমিটার বেগে অগ্রসর হয়। ভূমি গঠনকারী উপাদানের প্রকৃতি অনুসারে মাধ্যমগুলোকে বিভাজন করে এ তরঙ্গটি ভূ-পৃষ্ঠে এসে পৌঁছায়। এ ধরনের L-তরঙ্গ (L-wave) ভূপৃষ্ঠে অশ্মমণ্ডল এবং বায়ুমণ্ডলের মধ্যে সীমারেখা সৃষ্টি করে অগ্রসর হয়। [মো: শাহীন আলম]


সহায়িকা: মাহমুদ. কাজী আবুল, ভূগোল কম্প্রিহেনসিভ, ২০০৩, সুজনেষু প্রকাশনী, ঢাকা।


image source: Seismology


Add a Comment

Your email address will not be published.