মদিনার কুবা মসজিদ: ইসলামের ইতিহাসে সর্বপ্রথম মসজিদ

সৌদি আরবের রাজধানী শহর রিয়াদ থেকে প্রায় ৭৫০ কিলোমিটার পশ্চিমে এবং মক্কা থেকে প্রায় ৩৫০ কিলোমিটার উত্তর  দিকে মদিনা প্রদেশের আলখাতিম। আলখাতিম শহরের আল হিজরাহ সড়কের দক্ষিণ পাশে ইসলামের ইতিহাসের সর্বপ্রথম মসজিদটি অবস্থিত।

৬২২ খ্রিস্টাব্দে (হিজরী ১ সালে) মক্কা থেকে মদিনায় হিজরতকালে মহানবী হযরত মুহাম্মদ (স.) সর্বপ্রথম কুবা মসজিদটি নির্মাণ করেন। ইসলাম ধর্ম প্রচার শুরু হওয়ার পরে এটিই হল পৃথিবীর বুকে সর্বপ্রথম প্রতিষ্ঠিত মসজিদ। সাহাবীদের সাথে তিনি নিজে মসজিদের নির্মাণের জন্য ব্যবহৃত প্রস্তরাদি বহন করে শ্রমের মর্যাদা এবং ইসলামের সাম্য ও বিশ্বভ্রাতৃত্বের উজ্জ্বল আদর্শ প্রতিষ্ঠা করেন। হিজরত পরবর্তী সময়ে তিনি এখানে কিছুদিন অবস্থান করেছিলেন।

এ মসজিদটি নির্মাণের পর থেকে বিভিন্ন সময়ে ধারাবাহিকভাবে একাধিক সংস্কার কাজ করা হয়েছে। বর্তমানে এ মসজিদটির আদিরূপ নেই। এটি সর্বশেষ ১৯৮৪-১৯৮৬ খ্রিস্টাব্দের মধ্যে ব্যাপক সংস্কার কাজ করে বর্ধিত করা হয়। মসজিদটিতে সাদা ব্যাসল্ট পাথর ব্যবহার করা হয়েছে। এ মসজিদটির ২০ হাজারের অধিক মুসল্লির ধারণ ক্ষমতা রয়েছে। এ মসজিদের ছাদে বড় আকারের ৬টি গম্বুজসহ সর্বমোট ৫৬টি গম্বুজ ও চারকোণে ৪টি সুউচ্চ মিনার রয়েছে। মসজিদটির প্রধান প্রবেশপথ ৭টি। এছাড়া মসজিদটির মাঝখানে একাধিক প্রবেশপথবিশিষ্ট একটি আঙ্গিনা (courtyard) রয়েছে। মসজিদটির চারদিক সবুজ পাম গাছ লাগান রয়েছে, যা এ মসজিদটির সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দিয়েছে। এ মসজিদের উত্তর অংশে মহিলাদের জন্য সংরক্ষিত নামাজের স্থান রয়েছে। ধর্মপ্রাণ মুসলমানগণ পবিত্র হজ ও ওমরাহ পালনকালে এ মসজিদে দুই রাকাত নফল নামাজ আদায় করেন। [মো. শাহীন আলম]


Quba mosque: The oldest mosque of Islam


Add a Comment

Your email address will not be published.