মিঠাপানির কুমির | Marsh Crocodile

মিঠাপানির কুমির [Marsh Crocodile] – অনেকের কাছে স্বাদুপানির কুমির নামেও পরিচিত। মিঠাপানির কুমিরের সংক্ষিপ্ত পরিচিতি নিম্নে তুলে ধরা হল:

মিঠাপানির কুমির
মিঠাপানির কুমির।

পরিবার : মিঠাপানির কুমির ক্রোকোডাইলিডি (Crocodylidae) পরিবারভূক্ত।

ইংরেজি নাম : মিঠাপানির কুমিরের ইংরেজি নাম হল মুগার, মুগ্গার, ব্রড-স্নাউটেড ক্রোকোডাইল, মার্শ ক্রোকোডাইল, ফ্রেশওয়াটার ক্রোকোডাইল (Mugger, Muggar, Broad-snouted Crocodile, Marsh Crocodile, Freshwater Crocodile)।

বৈজ্ঞানিক নাম : মিঠাপানির কুমিরের বৈজ্ঞানিক নাম হল ক্রোকোডাইলাস পালুস্ট্রিস (Crocodylus palustris)।

বিবরণ : মিঠাপানির কুমির হল এক প্রকারের সরীসৃপ প্রাণি। মিঠাপানির কুমিরের গড় দৈর্ঘ্য- পুরুষ ৩.২০ মিটার এবং স্ত্রী ২.৪৫ মিটার। তবে এ কুমিরগুলোর দৈর্ঘ্য ৪.৫ মিটার পর্যন্ত হতে পারে। এ কুমিরগুলোর ওজন ৪০ থেকে ২০০ কেজি হয়ে থাকে। তবে এ কুমিরগুলোর ওজন ৪৫০ কেজি পর্যন্ত হতে পারে। এ কুমিরের সদ্য ফোটা বাচ্চা ২৫ সেন্টিমিটার থেকে ৩০ সেন্টিমিটার হয়ে থাকে। এদের মাথা চ্যাপটা, চোখ, কান ও নাসারন্ধ্র মাথার উপরের দিকে থাকে। এদের নাক চওড়া হয়ে থাকে। আর চওড়া নাকের জন্য এ কুমিরগুলো দেখতে প্রায়ই অ্যালিগেটরের মত মনে হয়। তবে লম্বা দেহ এবং স্পষ্ট চতুর্থ দাঁত প্রমাণ করে যে, এরা কুমির। এ কুমিরের দেহ শক্ত বর্মে আবৃত। এদের মাথার পিছনে ৪টি বড় নিউকাল (ঘাড়ের পেছনের অংশ) মিলে বর্গাকার নকশা তৈরি হয়। যার দু’পাশে ২টি ছোট বর্গ থাকে। এ বৈশিষ্ট্য দেখে এ কুমিরকে লোনাপানির কুমির থেকে আলাদা করে চেনা যায়। প্রাপ্তবয়স্ক মিঠাপানির কুমিরগুলো গাঢ় ধূসর বা বাদামি বর্ণের হয়ে থাকে। আর সদ্য ফোটা মিঠাপানির কুমিরের বাচ্চাগুলো তামাটে বর্ণের হয়ে থাকে।

স্বভাব : মিঠাপানির কুমিরগুলো সাধারণত দিবাচর এবং ধীর গতি সম্পন্ন হয়ে থাকে। এ কুমিরগুলো সচরাচর দলবদ্ধভাবে থাকতে পছন্দ করে।

খাবার : মিঠাপানির কুমিরগুলো সাধারণত মাছ, কাঁকড়াজাতীয় প্রাণী, উভচর প্রাণী, সাপ, কচ্ছপ, পাখি, স্তন্যপায়ী প্রাণী ইত্যাদি খায়।

আবাসন : মিঠাপানির কুমিরগুলো সাধারণত মিঠাপানির নদী, হ্রদ ও জলাভূমিতে বাস করে। তবে এদের ধীরে প্রবাহমান এবং অগভীর পানি বেশি পছন্দ।

বংশবৃদ্ধি ও অবস্থা : মিঠাপানির কুমিরগুলো নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে পানিতে মিলন ঘটে। স্ত্রী নদী তীরের ঢালে নিজের খনন করা গর্তের বাসায় ২৫ থেকে ৩০টি ডিম পাড়ে। ডিম ফোঁটে ৫৫ থেকে ৭৫ দিনে। পুরুষগুলো ১০ বছর ও স্ত্রীগুলো ৬ বছরে বয়সপ্রাপ্ত হয়। মিঠাপানির কুমিরের গড় আয়ুষ্কাল ২০ থেকে ৪০ বছর। কুমিরের এ প্রজাতিটি ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল এবং বাংলাদেশে পাওয়া যায়, এর পরিসর পশ্চিম দিকে পূর্ব ইরান পর্যন্ত বিস্তৃত। [সংকলিত]


তথ্য সূত্র : বাংলাদেশের বন্যপ্রাণী, ২০১৫, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, ঢাকা, পৃষ্ঠা ৮৪।


Image: Mugger crocodile


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *