মুসলিম পুরাকীর্তি: বাকেরগঞ্জের নসরত গাজী জামে মসজিদ

বরিশাল জেলাধীন বাকেরগঞ্জ উপজেলা সদর থেকে সড়ক পথে প্রায় ১৫ কি.মি. পূর্ব দিকে শিয়ালঘুনি নামক গ্রাম। এ গ্রামের পশ্চিম-পূর্বগামী পিয়ারপুর বাজার-ডিসি ঘাট সড়কের অবস্থান । আর এ সড়ক সংলগ্ন ব্রীজ থেকে খালের পশ্চিম পাশ ধরে প্রায় ২০০ মিটার উত্তর দিকে এগিয়ে গেলে চৌধুরী বাড়ি । এ বাড়িটির প্রবেশপথের উত্তর দিকে মুসলিম পুরাকীর্তি এ প্রাচীন মসজিদটি অবস্থিত ।
মি. জ্যাক বাখরগঞ্জ জেলা গেজেটিয়ারে ফুল ও লতাপাতার  সুন্দর  অলঙ্করণ বিশিষ্ট  একটি প্রাচীন মসজিদের কথা উল্লেখ  করেছেন । তাঁর বর্ণনা থেকে জানা যায়, জনৈক  নসরত  গাজী কর্তৃক এ মসজিদটি নির্মিত হয়েছিল । মসজিদের গায়ে একটি শিলালিপি ছিল এবং এটি হারিয়ে  গেছে  বলে মি. জ্যাক স্থানীয়  লোকজনের  কাছে শুনেছেন । তবে মসজিদটি  আনুমানিক  খ্রিস্টীয় ১৬ শতকে নির্মিত বলে ধারণা করা হয়।



মানচিত্র:  নসরত গাজী জামে মসজিদের অবস্থান।

এক গম্বুজবিশিষ্ট এ মুসলিম স্থাপত্যটি নির্মাণে চুন-সুরকি ও পাতলা বর্গাকারের ইট ব্যবহার করা হয়েছে। বর্গাকার ভূমি-পরিকল্পনায় নির্মিত এ মসজিদের অভ্যন্তরের দৈর্ঘ্য ৪.৫০ মিটার এবং দেওয়ালগুলো ১.৪৩ মিটার পুরু। মসজিদের  চারকোনায়  চারটি অষ্টভূজাকার স্তম্ভ (tower) রয়েছে। পূর্ব, দক্ষিণ ও উত্তর দিকে গোথিক (gothic) খিলানবিশিষ্ট প্রবেশপথ রয়েছে।
এ মসজিদটির প্রবেশপথের খিলান নকশার সাথে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদের প্রবেশপথের খিলান নকশার যথেষ্ট ‍মিল রয়েছে। বর্তমানে দক্ষিণ ও উত্তর দিকের প্রবেশপথ দুটি লোহার গ্রিল দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। মসজিদটিতে প্রবেশের জন্য কেবল পূর্বদিকের প্রবেশপথটি ব্যবহৃত হয়। মসজিদটির অভ্যন্তরের পশ্চিম দেয়ালে একটি  মিহরাব রয়েছে। মসজিদের দেয়াল, কার্ণিস ও স্তম্ভে ফুল ও লতাপাতার কিছু অলংকরণ রয়েছে। মুসলিম স্থাপত্যিক এ নিদর্শনটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকাভূক্ত এবং তত্ত্বাবধানে রয়েছে ।


Click for English Version


[লেখক: মো শাহীন আলম]



Add a Comment

Your email address will not be published. Required fields are marked *