অর্থনীতিতে যােগান ও যোগান বিধি

যােগান [Supply] বলতে সাধারণত একজন বিক্রেতা কর্তৃক একটি নির্দিষ্ট সময়ে এবং একটি নির্দিষ্ট মূল্যে বা দামে যে কোন একটি পণ্য বা দ্রব্যের নির্দিষ্ট পরিমাণ বিক্রয় করতে ইচ্ছুক থাকাকে বুঝায়। অর্থাৎ বাজারে বিক্রয়ের জন্য বিভিন্ন দ্রব্য নিয়ে বিক্রেতাগণ দোকান সাজিয়ে রাখলেই তাকে যােগান বা সরবরাহ বলা যায় না। অর্থনীতির পরিভাষায় যােগান হল একজন বিক্রেতা কর্তৃক যে কোন একটি দ্রব্যের নির্দিষ্ট পরিমাণ একটি নির্দিষ্ট সময়ে এবং একটি নির্দিষ্ট দামে বিক্রয় করতে ইচ্ছুক থাকা। যোগানের ক্ষেত্রে একটি দ্রব্য, একটি নির্দিষ্ট সময় এবং একটি নির্দিষ্ট দাম বিশেষভাবে বিবেচনা করা হয়। সুতরাং, উৎপাদক বা বিক্রেতা কর্তৃক ভিন্ন ভিন্ন দামে দ্রব্যের যে ভিন্ন ভিন্ন পরিমাণ বিক্রয় করতে ইচ্ছুক থাকেন, তাকেই অর্থনীতির পরিভাষায় যােগান বলা হয়।

যােগান বিধি [Supply Law] বলতে সাধারণত কোন নির্দিষ্ট সময়ে যে কোন একটি পণ্য বা দ্রব্যের দাম এবং যােগানের মধ্যকার সমমুখী সম্পর্ককে বুঝায়। অর্থাৎ প্রতিনিয়ত বাজারে বিভিন্ন জিনিসপত্র ক্রয় এবং বিক্রয় করা হয়। সাধারণত কোন একটি দ্রব্যের দাম যখন বাজারে সবচেয়ে বেশি থাকে, তখন একজন বিক্রেতা তার দ্রব্যটি বিক্রয় করতে চেয়ে থাকেন। মনে করা যাক, বাজারে পেঁয়াজের কে.জি. প্রতি দাম যখন ২০ টাকা, তখন বিক্রেতা ১ কুইন্টাল পেঁয়াজ বিক্রয় করেন। দাম বেড়ে ২৫ টাকা কে.জি. হলে বিক্রেতা বেশি পরিমাণে পেঁয়াজ সরবরাহ করতে চায়। ধরে নেয়া যাক, তখন ঐ বিক্রেতার পেঁয়াজের যোগান বা সরবরাহের পরিমাণ ১০ কুইন্টাল।

সুতরাং, যে কোন দ্রব্যের দাম বৃদ্ধির সাথে সাথে ঐ দ্রব্যটির যােগানের পরিমাণ বেড়ে যাওয়ার এবং দাম কমার সাথে সাথে দ্রব্যটির যােগানের পরিমাণ কমে যাওয়ার প্রবণতা পরিলক্ষিত হয়। অতএব, দাম এবং যােগানের মধ্যে একটি সমমুখী সম্পর্ক রয়েছে। দ্রব্যের দাম যেদিকে পরিবর্তিত হয়, যােগানের পরিমাণও সেদিকে পরিবর্তিত হয়ে যায়। অর্থাৎ অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে, দ্রব্যের দাম বেড়ে গেলে যােগানের পরিমাণ বেড়ে যায় এবং দাম কমে গেলে যােগানের পরিমাণ কমে যায়। এখানে, অন্যান্য অবস্থা বলতে উপকরণের দামপ্রযুক্তি স্থির, স্বাভাবিক সময় বিবেচনা করা হয়। আর দ্রব্যের দামের সাথে যােগানের এ ধরনের প্রত্যক্ষ সম্পর্ককে যােগান বিধি বলা হয়। [সংকলিত]


Supply and Supply Law in Economics


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *