রেডিও থেরাপী: কার্য পদ্ধতি ও ব্যবহার | Radio Therapy: Work Process & Use

     ইংরেজি রেডিয়েশন থেরাপী (radiation therapy) শব্দটির সংক্ষিপ্ত রূপ হল রেডিও থেরাপী (radio therapy)। রেডিও থেরাপী বলতে কোন রোগের চিকিৎসায় তেজস্ক্রিয় (radioactive) বিকিরণের (radiation) ব্যবহারকে বুঝায়। রেডিও থেরাপী মূলত ক্যান্সার (cancer) রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

     রেডিও থেরাপীর কার্য পদ্ধতি: রেডিও থেরাপীতে উচ্চ ক্ষমতা সম্পন্ন এক্স-রে (x-ray) ব্যবহার করা হয়। সাধারণত লিনিয়ার এক্সেলেটর (linear accelerator) ব্যবহার করে উচ্চ ক্ষমতা সম্পন্ন এক্স-রে (x-ray) উৎপাদন করা হয়। রেডিও থেরাপীতে এক্স-রে (x-ray) ব্যবহার করে ক্যান্সার কোষের অভ্যন্তরের ডিএনএ (DNA) ধ্বংস করা হয়। এর ফলে ক্যান্সার কোষের (cancer cell) সংখ্যা বৃদ্ধির ক্ষমতা নষ্ট হয়ে যায়।

     রেডিও থেরাপীর ব্যবহার: চিকিৎসা প্রযুক্তি জগতে রেডিও থেরাপীর ব্যবহার নিচে তুলে ধরা হল:
টিউমার(tumour)কে অস্ত্রোপচার (surgery) করার আগে ক্যান্সার কোষকে ছোট করে নেয়ার জন্য কিংবা অস্ত্রোপচার করার পর টিউমারের অবশিষ্ট কোষের অংশবিশেষ ধ্বংস করার জন্য রেডিও থেরাপী ব্যবহার করা হয়। শরীরের যে স্থানে টিউমারটি থাকে, সে স্থানটিকে তাক (target) করে রেডিও থেরাপীর যন্ত্র (radio therapy machine) থেকে তেজস্ক্রিয় (radioactive) বিকিরণ (radiation) পাঠানো হয়। তেজস্ক্রিয় বিকিরণ তখন ক্যান্সার কোষকে ধ্বংস করে এবং এ কোষের বিভাজনের ক্ষমতা নষ্ট করে দেয়।

     রেডিও থেরাপী ব্যবহারে সতর্কতা: রেডিও থেরাপীর তেজস্ক্রিয় বিকিরণটি কেবল ক্যান্সার আক্রান্ত স্থানে সরাসরি পাঠানো সম্ভব হয় না। যার ফলে ক্যান্সার আক্রান্ত স্থানের আশেপাশের কিছু সুস্থ কোষ ধ্বংস হয়ে যায়। তবে রেডিও থেরাপী বন্ধ করা হলে সুস্থ কোষগুলো পুনরায় সক্রিয় হয়ে উঠে। রেডিও থেরাপীর যন্ত্র (radio therapy machine) থেকে নির্গত অপ্রয়েজনীয় তেজস্ক্রিয় বিকিরণটি শরীরের ক্ষতি করতে পারে। এ কারণে কোন রোগীর শরীরের যে অংশে এ তেজস্ক্রিয় বিকিরণটি ব্যবহার করা হয়, সে অংশটুকু ব্যতিত বাকি শরীর সীসা দিয়ে তৈরি এপ্রোন দিয়ে ডেকে দিতে হয়।[সংকলিত]

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *