সরন্ধ্রতা | Porosity

সরন্ধ্রতা [Porosity] বলতে সাধারণত বিভিন্ন ধরনের জৈবিক (organic) এবং অজৈবিক (inorganic) বস্তু বা পদার্থের মধ্যবর্তী স্থানের ফাঁকা অংশকে বুঝায়। মূলতঃ রন্ধ্র শব্দটির আভিধানিক অর্থ হল ফাঁকা অংশ বা ছিদ্র। আর সরন্ধ্রতা শব্দটির অর্থ হল ফাঁকা অংশসহ বা ছিদ্রতাসহ বা রন্ধ্রতাসহ, প্রভৃতি। যেমন – শিলা সরন্ধ্রতা (rock porosity), মাটি সরন্ধ্রতা (soil porosity/earth porosity), প্রভৃতি।

সরন্ধ্রতা

শিলা গঠিত হওয়ার সময় তার মধ্যে ছোট ও বড় ফাঁকা অংশের বা শূন্যস্থানের সৃষ্টি হয়। অর্থাৎ বিভিন্ন ধরনের শিলার মধ্যে কমবেশি বিভিন্ন আকারের সরন্ধ্রতা (porosity) দেখা যায়। অন্যান্য শিলায় থাকলেও বিশেষত পাললিক শিলায় এরূপ সরন্ধ্রতার পরিমাণ বেশি দেখা যায়। শিলার মধ্যবর্তী স্থানের রন্ধ্র বা ফাঁকা স্থানসমূহকে শিলার সরন্ধ্রতা বলে। শিলার মোট আয়তনের মধ্যে ফাঁকা অংশের বা শূন্যস্থানের শতকরা হার নির্ণয় করে শিলার সরন্ধ্রতা প্রকাশ করা হয়ে থাকে।

আবার, মাটির জৈবিক (organic) এবং অজৈবিক (inorganic) কণাগুলোর মধ্যবর্তী স্থানে ফাঁকা অংশ বা রন্ধ্র থাকে। এ রন্ধ্রগুলো মাটির অপরিহার্য ২৫ শতাংশ পানি এবং ২৫ শতাংশ বায়ু ধারণ করতে সাহায্য করে। মাটির উপরিভাগ কঠিন এবং মাটির কণাগুলোর মধ্যবর্তী ঘনত্ব বেড়ে নিচ্ছিদ্র রা রন্ধ্রহীন হয়ে গেলে পানি এবং বায়ু প্রবেশ করতে পারে না। এতে মাটির জৈবিক কণা, পানি এবং বায়ুর পরিমাণ কমে যায়। ফলে মাটির উর্বরতা শক্তি নষ্ট হয়ে যায়। [সংকলিত]


What is Porosity ?


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *