পটুয়াখালীর স্থাপত্যিক নিদর্শন: শ্রীরামপুর মিঞা বাড়ি মসজিদ

বাংলাদেশের পটুয়াখালী জেলাধীন সদর উপজেলার শ্রীরামপুর নামক গ্রামে প্রাচীন এ মসজিদটি অবস্থিত। ঢাকা-পটুয়াখালী মহাসড়কের শিয়ালী বাজার নামক বাসস্টেশন থেকে আঁকাবাঁকা পথে প্রায় ৬ কি.মি. পূর্ব দিকে শ্রীরামপুর নামক বাজার। এ বাজার থেকে প্রায় ৩৫০ মিটার উত্তর দিকে এগিয়ে গেলে মুন্সির হাট ও কলবাড়ি বাজারগামী সংযোগ রাস্তা। এ সংযোগ রাস্তা থেকে আঁকাবাঁকা পথে প্রায় ৩০০ মিটার উত্তর-পূর্ব কোণে এগিয়ে গেলে টিপু মিঞার বাড়ি। এ বাড়িটির প্রবেশপথের সামনেই শ্রীরামপুর মিঞা বাড়ি মসজিদটি অবস্থিত।

মানচিত্র: শ্রীরামপুর মিঞা বাড়ি মসজিদের অবস্থান।

স্থানীয় জনশ্রুতি  ও ইতিহাস পর্যালোচনা করে জানা যায় যে, আনুমানিক খ্রিস্টীয় ১৮ শতকের শেষের দশকে কালে খাঁ নামক একজন ব্যক্তি এ মসজিদটি নির্মাণ করেন ।

একগম্বুজ বিশিষ্ট এ মসজিদটি বর্গাকার ভূমি পরিকল্পনায় নির্মাণ করা হয়। ৪.৩২ মিটার দৈর্ঘ্য ও প্রস্থবিশিষ্ট মসজিদটির দেয়ালগুলো ৮৫ সে.মি. চওড়া। মসজিদটির ছাদের মাঝখানে ১টি গম্বুজ, চারকোণে ৪টি মিনার(turret) ও চারদিকে মারলন নকশা শোভিত প্রাচীর রয়েছে। অর্ধবৃত্তাকার গম্বুজটির উপরে কলস আকৃতির শীর্ষচূড়া (finial) রয়েছে। মসজিদের মিনারের (turret) স্তম্ভগুলো অষ্টভুজাকার। মসজিদটির পূর্বদিকের বাহির দেয়াল অলংকৃত পোড়ামাটির ফলক ও কুলঙ্গি নকশা দিয়ে সজ্জিত রয়েছে। মসজিদটির উত্তর, দক্ষিণ ও পূর্ব দেয়ালে ১টি করে প্রবেশপথ রয়েছে। প্রবেশপথগুলো অর্ধবৃত্তাকার খিলানবিশিষ্ট। মসজিদটির অভ্যন্তরের পশ্চিম দেয়ালের মাঝ বরাবর ১টি মিহরাব রয়েছে। এছাড়া অভ্যন্তর দেয়ালগুলোতে বিভিন্ন ধরনের প্যানেলখচিত জ্যামিতিক নকশা ও কুলঙ্গি রয়েছে। মুসলিম স্থাপত্যিক এ নিদর্শনটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকাভুক্ত ও তত্ত্বাবধানে রয়েছে।


Click for English Version


[লেখক: মো শাহীন আলম]


 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *