গবেষণা পরিচিতি: গবেষণার উদ্দেশ্য | Research Objectives

গবেষণার উদ্দেশ্য হল বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করে কতকগুলো প্রশ্নের উত্তর আবিষ্কার করা বা খুঁজে পাওয়া। গবেষণার মূল উদ্দেশ্য হল এমন সত্যকে উদঘাটন করা, যে সত্য গুপ্ত ছিল এবং এখনও আবিষ্কৃত হয়নি। যদিও প্রতিটি গবেষণার রয়েছে নিজস্ব বিশেষ উদ্দেশ্য, তবুও আমরা গবেষণার কতকগুলো উদ্দেশ্যের কথা উল্লেখ করতে পারি। গবেষণার এরূপ কিছু উদ্দেশ্য হল:

ক) একটি প্রপঞ্চ বা বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করা; কিংবা এ প্রপঞ্চ বা বিষয়ের মধ্যকার নতুন দর্শন লাভ করা। যা অনুসন্ধানমূলক বা প্রণয়নমূলক গবেষণা (exploratory or formulative research) সমীক্ষা হিসেবে পরিচিত।

খ) একটি বিশেষ এককের, অবস্থার অথবা একটি শাখার বৈশিষ্ট্য সঠিকভাবে বর্ণনা করা। যা বর্ণনামূলক গবেষণা (descriptive research) সমীক্ষা হিসেবে পরিচিত।

গ) কোন কিছু বারবার ঘটা; নতুবা যা কোন কিছুকে বারবার ঘটাতে সহযোগিতা করছে তা নিরূপণ করা। যা নির্ণয়সংক্রান্ত গবেষণা (diagnostic research) সমীক্ষা হিসেবে পরিচিত।

ঘ) কতকগুলো চলকের মধ্যকার অপ্রত্যাশিত বা আকস্মিক সম্পর্কের একটি অনুমান বা কল্পনা যাচাই করা। যা অনুমান বা কল্পনা যাচাইকরণ গবেষণা (hypothesis-testing research) সমীক্ষা হিসেবে পরিচিত। [সংকলিত]


সংকলক: মো. শাহীন আলম


তথ্যসূত্র:
১. Kothari, C.R, Research Methodology methods & techniques, Second Edition, 2004, New Age International (P) Ltd: New Delhi, P.2.


 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *